রাবির সাবেক ভিসি আলতাফ হোসেনের ইন্তেকাল

রাবির সাবেক ভিসি আলতাফ হোসেনের ইন্তেকাল

রাবির সাবেক ভিসি আলতাফ হোসেনের ইন্তেকাল
রাবির সাবেক ভিসি আলতাফ হোসেনের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক : বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক ভিসি প্রফেসর ড. এম আলতাফ হোসেন ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় রাজশাহী নগরীর উপশহরে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৫ বছর। প্রফেসর আলতাফ হোসেন মৃত্যুকালে স্ত্রী এবং এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

তিনি চাঁপাইনবাবগঞ্জ সদরের চাঁদলাই গ্রামে ১৯৪৫ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। পিতা ইসাহাক বিশ্বাস (ইসহাক সাহু) ও মাতা আফরোজা বেগম এবং স্ত্রী প্রফেসর সুফিয়া বেগ (প্রফেসর আমিনুল হক বেগের বোন)।

আলতাফ ১৯৬০ খ্রিষ্টাব্দে চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন হাইস্কুল থেকে ম্যাট্রিক, রাজশাহী কলেজ থেকে ১৯৬২ খ্রিষ্টাব্দে আইএসসি ও ১৯৬৪ খ্রিষ্টাব্দে বিএসসি, ১৯৬৬ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি এবং ১৯৭৫ খ্রিষ্টাব্দে ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের ওয়ালটিয়ার থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়া ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশে বিশেষ গবেষণা করেন।

পেশাগত জীবনে তিনি এমএসসি পাশ করার পর চাঁদপুর কলেজে প্রাণীবিদ্যার প্রভাষক ও পরে ১৯৬৮ খ্রিষ্টাব্দে তৎকালীন পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হন। ১৯৭৩ খ্রিষ্টাব্দের মার্চে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিয়ে প্রফেসর হিসেবে ২০১০ খ্রিষ্টাব্দে অবসর গ্রহণ করেন।

তিনি এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে ১৯৯৪ খ্রিষ্টাব্দের ২৭ আগস্ট থেকে ১৯৯৬ খ্রিষ্টাব্দের ৭ অক্টোবর পর্যন্ত এবং ভিসি হিসেবে ২০০৫ খ্রিষ্টাব্দের ৫ জুন থেকে ২০০৮ খ্রিষ্টাব্দের ১৫ মে পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ে বিভাগীয় সভাপতি, জীব ও ভূবিজ্ঞান অনুষদের ডিন, ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্স-এর পরিচালক প্রভৃতি পদে দায়িত্ব পালন করেন।

তিনি একজন বিশিষ্ট গবেষক। মিঠা পানির মৎসসম্পদের উপর নিজে গবেষণা করেন এবং অন্যদের প্রশিক্ষণ দিয়ে বিশেষ খ্যাতি অর্জন করেন। একাজে তিনি দেশের অভ্যন্তরে ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশ সফর করেন। বহুসংখ্যক গবেষক তাঁর অধীনে উচ্চতর গবেষণা সম্পাদন করেন। তিনি একক ও যৌথভাবে ৮টি গ্রন্থ রচনা করেন- যেগুলো উচ্চশ্রেণিতে পড়ানো হয়। স্ত্রী সুফিয়া বেগ ২০০৫ খ্রিষ্টাব্দে সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে অবসরগ্রহণ করেন।

বৃহস্পতিবার বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। পরে দাফনের জন্য লাশ গ্রামের বাড়ি নিয়ে যাওয়া হয়। চাপাইনবয়াবগঞ্জ চাঁদলাই পারিবারিক কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে।

এদিকে, প্রফেসর আলতাফ হোসেনের মৃত্যুতে রাবি ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান এবং প্রো-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহা ও প্রো-ভিসি প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন।

মতিহার বার্তা ডট কম: ০৫ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply